কম কথা, কাজ বেশী , সুখে থাকুন আজীবন ।
কম- কথা, কাজ -বেশী , সুখে -থাকুন -আজীবন ।

আপনারা যারা আমার নিবন্ধগুলি পড়েছেন তারা জানেন যে আমি সর্বদা ভাল যোগাযোগের গুরুত্বের বিষয়ে কথা বলছি, আরও ভাল যোগাযোগের জন্য অনুরোধ করছি এবং আরও ভালভাবে বোঝার জন্য দক্ষতা দিচ্ছি। যোগাযোগ সম্পর্কের অন্যতম গুরুত্বপূর্ণ বিষয়; ইতিবাচক এবং নেতিবাচক। তবে কথাবার্তা অগত্যা যোগাযোগ নয়; এবং যোগাযোগ করার অনেকগুলি অ-মৌখিক উপায় রয়েছে।
আমার বেশিরভাগ ক্লায়েন্ট প্রচুর সময় এবং শক্তি অপচয় করে এবং জিনিসগুলি সম্পর্কে বড় বড় ঘোষণা দিয়ে অসন্তুষ্টি জাগায় "যদি আপনি আপনার কাপড় বাছাই শুরু না করেন তবে আমি তাদের শুভেচ্ছায় পাঠাব" "যদি আপনি না করেন আমাকে সহায়তা করুন, আমি নিজেই এটি করব "" যদি আমি আপনাকে কখনও প্রতারণা করতে দেখি তবে আমি ছেড়ে দেব "বা ক্লাসিক," আমাদের কাউন্সেলিংয়ে যেতে হবে। "

আমি সবই ভাল যোগাযোগের জন্য, তবে আপনি যদি যোগাযোগের চেষ্টা করে থাকেন, এবং এটি কার্যকর না হয়, এখন সময় এসেছে নাইকের স্লোগান গ্রহণ এবং "জাস্ট ডু ইট" 

আমার প্রিয় রিচার্ড তার পিতামাতার এই গল্পটি বলতে ভালবাসেন: তার মা তার বাবাকে বললেন "এই প্রাচীরটি সরিয়ে দিয়ে বসার ঘরটি আরও বড় করা কি ভাল লাগবে না?" তার বাবা ঠিক একরকম গ্রান্টেড সম্মতি। পরের দিন খামারে কাজ করে তিনি যখন ঘরে ফিরে এসেছিলেন, তিনি একটি স্লেজহ্যামার নিয়েছিলেন এবং প্রাচীরের একটি বড় গর্ত ছিন্ন করেছিলেন, যার অর্থ তাদের কাজ শেষ করতে হয়েছিল।

রিচার্ড এই সম্পর্কে হাসতে পছন্দ করেন কারণ এটি দেখায় যে তার মা কী ডায়নামো ছিলেন এবং যা প্রয়োজন তা তিনি করতে পারতেন। তিনি আরও বলেছিলেন যে তিনি "হ্যাঁ" যা বলছেন সে সম্পর্কে তিনি সতর্ক রয়েছেন কারণ তিনি জানেন যে আমি এটি অনুসরণ করতে চলেছি।

হাহাকার করা, অভিযোগ করা, কড়া নাড়ানো এবং স্পাইড মন্তব্য করা আপনি যা চান তা চাওয়ার মতো নয়। চিত্কার, পাউটিং, মেজাজের ক্ষোভ এবং হিজি ফিটগুলিও কার্যকর যোগাযোগ নয়। আপনি যদি ভাবেন যে আপনার সঙ্গী আপনার সাথে কাজ করবে না বা না করতে পারে তবে এই কৌশলগুলি অকেজো এবং সাধারণত সমস্যাটিকে আরও খারাপ করে তোলে। বার বার কিছু নিয়ে লড়াই করা একটি দুর্দান্ত ইঙ্গিত যে আপনি কার্যকরভাবে যোগাযোগ করছেন না।

এই পরিস্থিতিতে কার্যকর হবে এমন একটি কার্যকর কৌশল / দক্ষতা রয়েছে: আপনি যা চান তার জন্য সরাসরি জিজ্ঞাসা করুন; তারপরে, আপনি যদি কোনও সহযোগিতা না পেয়ে থাকেন তবে আপনি সমস্ত সংগ্রাম, ঝামেলা এবং তর্ক করে বাইপাস করতে পারেন: এ সম্পর্কে কথা বলা বন্ধ করুন এবং কেবল সমস্যার সমাধান করুন।

আপনার অংশীদারকে যোগ দিতে এবং আলোচনায় সম্মত হওয়ার পক্ষে এটি সম্ভবত সবচেয়ে শক্তিশালী উত্সাহ, কারণ সে সমাধানের অংশ হতে পারে না এবং আপনাকে থামাতে বা স্টল করার ক্ষমতা হারাতে পারে। এটি "ঠিক আছে, আপনি আলোচনা করবেন না, তাই আমি আপনাকে দেখাব," একটি আত্মায় এটি করা হয়নি তবে "আমি বুঝতে পেরেছি যে আপনি এটি নিয়ে আলোচনা করতে চান না, তাই আমাকে সমাধান করতে হবে এটি আমার পক্ষে যথাসম্ভব যথাসম্ভব। আপনি যখন সহযোগিতা ও আলোচনার জন্য প্রস্তুত থাকেন, তখন আমি উপস্থিত থাকব "" "এটি নিজের জন্য সমাধান করুন" নামে একটি কৌশল হিসাবে আমি এর আগে লিখেছি। এখানে জোর দেওয়া হচ্ছে এটি সম্পর্কে কথা বলবেন না; এটি কেবল নিজের জন্য সমাধান করুন।

এই পদ্ধতির বিভিন্ন সুবিধা রয়েছে:


নিজের পক্ষ থেকে নিজেকে দৃর করার জন্য এবং এটি উপলব্ধি করতে আপনার নিজের সঙ্গীর অংশীদারি সন্তুষ্ট হওয়ার দরকার নেই তা বুঝতে মুক্ত করা হচ্ছে, তবুও আপনাকে তাকে বা বন্ধ করতে হবে না বা নির্দয় হতে হবে না।

আপনি যে সমস্যা নিয়ে উদ্বিগ্ন ছিলেন তা আর আপনার নেই।

• আপনার এখনও একটি ভাল, প্রেমময়, সম্পর্ক থাকতে পারে কারণ আপনি আপনার সঙ্গীকে বন্ধ করে দিয়েছেন (আলোচনার বিকল্পটি সর্বদা উন্মুক্ত থাকে) এবং আপনি হতাশ, রাগান্বিত এবং বঞ্চিত বোধ করছেন না।
• এটি আপনার অংশীদারকে চাপ থেকে সরিয়ে দেয় এবং সম্ভাবনা বাড়ায় যে সে বা সে শিথিল হবে এবং কম প্রতিরক্ষামূলক এবং আরও আগ্রহী হবে।
• এটি আপনাকে নিঃস্ব ও হতাশ হতে বাধা দেয়, তাই আপনার সঙ্গীর যখন সে প্রস্তাব দেয় তখন আপনি তাকে আরও বেশি স্বাগত জানাতে সক্ষম হন।

সমস্যাটি বারবার বলার পরিবর্তে সমাধানের মূল চাবিকাঠি একটি বিশ্বাস যে এখানে একটি সন্তোষজনক সমাধান রয়েছে। আপনার অংশীদারের চাহিদা এবং চাহিদা (পাশাপাশি নিজের নিজস্ব) যত্ন নেওয়া সহযোগিতার কেন্দ্রবিন্দু, তবে আপনি তার অংশীদারের সহায়তা বা তার সহায়তা ছাড়া কার্যকরভাবে পূরণ করতে পারবেন না। যখন আপনার অংশীদার সমস্যা সমাধানে সহায়তা করতে অস্বীকৃতি জানায়, আপনার সহযোগিতা না পাওয়া পর্যন্ত আপনার একা এটি করার দিকে মনোনিবেশ করার বিকল্প নেই। যতক্ষণ আপনি সহযোগিতা করার জন্য প্রতিটি সুযোগ অফার করেন এবং আপনার সঙ্গীর যখনই তিনি চান সে আপনার সাথে যোগ দেওয়ার জন্য একটি আমন্ত্রণ প্রেরণ করবেন, আপনি নিজের সমস্যা সমাধানে আপনার মনোযোগ কেন্দ্রীভূত করতে পারেন। আপনি যদি নিজের ব্যয়ে আপনার সঙ্গীকে খুশি করার চেষ্টা করেন তবে আপনার দুজনের সন্তুষ্ট হওয়ার কোনও সুযোগ নেই। একবার সমর্থন না পেয়ে সহযোগিতা করার চেষ্টা করার পরে, সর্বোত্তম সমাধান হ'ল এমন একটি ক্রিয়া যা আপনাকে আপনার মঙ্গলকে নিয়ন্ত্রণে রাখে এবং আপনার অংশীদারের প্রতিরোধের প্রভাব থেকে পৃথক করে।
নিম্নলিখিত পদক্ষেপগুলি আপনাকে নিশ্চিত করতে পারে যে আপনি আপনার সঙ্গীকে সহযোগিতার যথেষ্ট সুযোগ দিয়েছেন, এবং আপনি অত্যধিক আচরণ করছেন না।

এটি নিজে সমাধান করার জন্য গাইডলাইনস

1. নিশ্চিত হন যে আপনি আলোচনার জন্য একটি সম্পূর্ণ চেষ্টা করেছেন। কেবল নিজেরাই লড়াইয়ের জন্য নয়, আপনার সঙ্গীকে আলোচনার সাথে জড়িত করার জন্য একটি সৎ প্রচেষ্টা না করা পর্যন্ত এটি নিজের জন্য সমাধানের দিকে যাবেন না।

২. আপনার সঙ্গীকে বলুন আপনি কী করছেন। স্পষ্টভাবে বলুন যে আপনি সমস্যার আলোচনার চেষ্টা করেছেন, আপনার মূল্যায়ন হ'ল আপনার অংশীদারি এতে কাজ করতে চান না, আপনি এটির সাথে একসাথে কাজ করতে পছন্দ করবেন, তবে আপনি কী করতে যাচ্ছেন তা আপনি সিদ্ধান্ত নিয়েছেন এটা আপনার নিজের উপর। আপনি এটি বলতে চেয়েছিলেন যে আপনি এটি করতে পেরে দুঃখ পেয়েছেন এবং আপনি সম্পর্কের সম্পর্কে ভাল  শান্তভাবে এবং স্পষ্টভাবে এটি করতে সক্ষম হওয়া খুব গুরুত্বপূর্ণ।

৩. আপনার সঙ্গীকে যে কোনও সময় আলোচনার জন্য আমন্ত্রণ জানান। বলুন যে আপনি নিজের সমাধানটি অনুসরণ করতে চলেছেন, তবে যে কোনও সময়ে আপনি এটি আলোচনা করার জন্য উন্মুক্ত। এটি আপনার আলোচনার জন্য উন্মুক্ত আমন্ত্রণ, যা এটিকে পাওয়ার প্লে হয়ে উঠতে বাধা দেয়।

৪. আপনার শুভেচ্ছাকে জানান। আপনার অংশীদারকে জানতে দিন যে আপনি তাকে বা তার অংশীদারিটিকে মূল্যবান বলে মনে করেন এবং আপনি একতরফা সিদ্ধান্ত নেওয়া পছন্দ করেন না তবে আপনার মনে হয় আপনার কোনও বিকল্প নেই কারণ আপনার সঙ্গী আপনার সাথে এতে কাজ করবে না।

৫. নিশ্চিত হন যে আপনার সমাধানটি আপনার জন্য সমস্যাটি সমাধান করে, এমনকি যদি আপনি ভাবেন আপনার সঙ্গী এটি পছন্দ না করে। সমাধান যদি আপনার দুজনের জন্যই কাজ করে তবে সমস্যাটি সমাধান হয়ে গেছে এবং এর জন্য আর কোনও আলোচনার প্রয়োজন নেই। যদি আপনার অংশীদারি আপনার সমাধানটিতে সন্তুষ্ট না হন তবে তাকে ইতিমধ্যে আলোচনার জন্য আমন্ত্রণ জানানো হয়েছে, এবং বাদ পড়ে যাওয়া একটি শক্তিশালী উত্সাহ। ভিন্ন দৃষ্টিভঙ্গি পেতে, ভাবুন আপনার সঙ্গী যদি এটির অংশ না হয় তবে আপনি সমস্যাটি সম্পর্কে কী করবেন। আপনার সেরা বন্ধু জড়িত থাকলে আপনি কি করবেন? কোনও একক ব্যক্তির ভ্যানটেজ পয়েন্ট থেকে সম্পর্কের সমস্যাটি বিবেচনা করা প্রায়শই এমন জায়গাগুলি নির্দেশ করে যেখানে আপনি অযথা নির্ভরশীল হচ্ছেন।

আশা করি, আপনার সঙ্গীর সহযোগিতা ব্যতীত আপনার সমস্যা খুব কমই সমাধান করা দরকার তবে আপনি নিজের সমস্যার সমাধান করতে পারবেন এবং আপনার অংশীদারের অংশীদারীর জন্য দরজা খোলা রেখেই আপনি সহযোগীর অনীহা প্রকাশের ক্ষেত্রে শান্ত এবং মৃদু থাকতে পারবেন  । আপনার সাথে অনিচ্ছুক অংশীদারটির জন্য অপেক্ষা করতে হবে না, যতক্ষণ না আপনি আপনার সঙ্গীকে আপনি আগে থেকে কী করছেন।

হতাশ, রাগান্বিত এবং সুবিধা নেওয়ার চেয়ে আপনার সম্পর্কের পক্ষে এটি অবশ্যই ভাল। এই দক্ষতাগুলি মানুষের মধ্যে সহযোগিতার একটি পরিবেশ তৈরি করে এবং একটি আলোচনার দিকে পরিচালিত করে যা জড়িত প্রত্যেককে সন্তুষ্ট করে।